কর অবকাশ / Tax Holiday

 


দেশে শিল্প বিনিয়োগ বৃদ্ধি এবং দেশের বিভিন্ন স্থানে শিল্প প্রতিষ্ঠান স্থাপন বা ব্যবসা বাণিজ্য সম্প্রসারণকে উৎসাহ প্রদানের লক্ষ্যে সরকার কর অব্যাহতির সুযোগ হিসেবে কর অবকাশ পরিকল্পনা আয়কর আইনে অনুমোদন করে। কতিপয় নির্ধারিত শ্রেণীর শিল্প প্রতিষ্ঠান নতুনভাবে স্থাপন করা হলে উহাদের আয়ের উপর এনবিআর একটা নির্ধারিত মেয়াদের জন্য শর্ত সাপেক্ষে কর অব্যাহতি প্রদান করে। কর অব্যাহতি প্রাপ্ত ঐ সময়কাল অথবা মেয়াদকেই কর অবকাশবলে।

কর অবকাশের বিধানাবলী

বিভিন্ন ধরণের শিল্প প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন শর্ত সাপেক্ষে ও বিভিন্ন মেয়াদে কর অবকাশ পাওয়ার সুবিধা বিদ্যমান আছে। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ৪৫, ৪৬, ৪৬এ, ৪৬বি, ৪৬বিবি, ৪৬সি, ৪৬সিসি এবং ৪৭ এ এগুলোর বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। নির্ধারিত শর্ত পূরন সাপেক্ষে নির্ধারিত সময়ের মধ্যে কর অবকাশ সুবিধা পাওয়ার আবেদন জানাতে হয়। কর অবকাশ সুবিধা বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দিষ্ট সময় বেঁধে দেয়া আছে। নির্ধারিত সময়ের মধ্যে বোর্ড যদি সিদ্ধান্ত দিতে ব্যর্থ হন, তবে আবেদনটি মঞ্জুর হয়েছে বলে গণ্য হবে। এ ছাড়া, কোন ক্ষেত্রে আবেদন না-মঞ্জুর হলে অথবা প্রত্যাখান করা হলে আবেদনকারী ব্যক্তি শুনানী পাওয়ার অধিকার আছে।

আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ৪৬সি তে শিল্প প্রতিষ্ঠানের জন্য ভিন্ন আঙ্গিকে কর অবকাশ সুবিধা প্রদানের বিধান অব্যাহত রয়েছে। তাছাড়া ভৌত অবকাঠামোর কর অবকাশের জন্য একটি ভিন্ন ধারা ৪৬সি সংযোজন করা হয়েছে।

Post a Comment

Previous Post Next Post