নিরীক্ষা মান অর্থ ও সংজ্ঞা/ Auditing Standard Meaning & Definition

 


যেসব মূলনীতি বা আদর্শের উপর ভিত্তি করে নিরীক্ষাশাস্ত্র প্রতিষ্ঠিত এবং যাদের মাপকাঠিতে নিরীক্ষার গুনাগুন পরিমাপ করা যায় তাদেরকে নিরীক্ষার মান বলা হয়। অন্যভাবে বলতে, নিরীক্ষা কাজকে মানসম্মতভাবে সম্পন্ন করার জন্য হিসাব পেশায় সম্পৃক্ত প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক গৃহীত নিয়মাবলিকে নিরীক্ষা মান বলা হয়।

যে কোন শাস্ত্রের কিছু মৌলিক নীতি বা আদর্শ থাকে যার উপর ভিত্তি করে উক্ত শাস্ত্র প্রতিষ্ঠিত হয়। যেহেতু নিরীক্ষা একটি শাস্ত্র তাই এর কিছু মৌলিক নীতি বা আদর্শ রয়েছে। এসব নীতি বা আদর্শের সাহায্যে নিরীক্ষার গুনাগুন পরীক্ষা করা যায়। নিরীক্ষা মান দেশীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের হতে পারে। নিরীক্ষা মান নিরীক্ষা কাজের মধ্যে সমরূপতা আনয়নে বিশেষ ভূমিকা পালন করে। তাই নিরীক্ষা কাজকে মানসম্মত ও এর গ্রহনযোগ্যতা বৃদ্ধির জন্য দেশীয় মানগুলো আন্তর্জাতিক মানসমূহের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়ে থাকে।

আন্তর্জাতিক নিরীক্ষা মান ইস্যূ ও নিয়ন্ত্রন করার জন্য পৃথিবীর বড় বড় হিসাববিদ কর্তৃপক্ষের সমন্বয়ে আন্তর্জাতিক নিরীক্ষা কার্যক্রম কমিটি গঠন করা হয়েছে। বর্তমানে যুক্তরাজ্যের International federation of accountants এর আন্তর্জাতিক নিরীক্ষা কার্যক্রম কমিটি International auditing practice committee এর সদস্যদের অনুসরণের জন্য আন্তর্জাতিক নিরীক্ষা মান ইস্যু করে থাকে। এছাড়াও American institute of certified public accountants (AICPA) নিরীক্ষা সংক্রান্ত মান ইস্যূ করে থাকে।

অবশেষে বলা যায়, যেসব মূলনীতি বা আদর্শের উপর নিরীক্ষা শাস্ত্র প্রতিষ্ঠিত এবং সেগুলোর সাহায্যে নিরীক্ষা সংক্রান্ত কাযাবলির পরিমাপ করা যায় তাকে নিরীক্ষা মান বলা হয়।

Post a Comment

Previous Post Next Post