নিরীক্ষার সংজ্ঞা/ Definition of Auditing

 


কোন ব্যবসায় প্রতিষ্ঠানের মালিকের হিসাবরক্ষনের জ্ঞান না থাকলে কিংবা ব্যবসায় প্রতিষ্ঠান বড় হলে হিসাবরক্ষনের জন্য তৃতীয় ব্যক্তিকে নিয়োগ করতে হয়। সেই তৃতীয় ব্যক্তি কর্তৃক সংরক্ষিত হিসাবের শুদ্ধতা ও যথার্থতা যাচাইয়ের প্রয়োজন থেকেই নিরীক্ষা শাস্ত্রের উৎপত্তি।

ইংরেজি Auditing শব্দটি ল্যাটিন শব্দ Audire থেকে এসেছে। Audire শব্দের অর্থ শ্রবণ করা। তাই Auditing শব্দের অর্থও শ্রবণ করা। প্রাচীনকালে কর্মচারীরা নির্ভূলভাবে হিসাব রাখছে কিনা তা পরীক্ষা করার জন্য ব্যবসায় মালিক এ বিষয়ে অভিজ্ঞ ও নিরপেক্ষ ব্যক্তিকে নিয়োগ করতেন, এসব ব্যক্তি হিসাবরক্ষকের মুখ থেকে তাদের প্রস্তুতকৃত হিসাব শ্রবণ করতেন ও শ্রবণের মাধ্যমেই হিসাবের সঠিকতা বিচার করতেন। এভাবে নিরীক্ষা শব্দটি প্রচলিত হয়। নিম্নে বিশিষ্ট ব্যক্তিবর্গের মতামত প্রদান করা হলঃ

এ. ডব্লিউ হানসন বলেন, “দলিলপত্রাদি থেকে যেসব বিবরণী প্রস্তুত করা হয়েছে তাদের নির্ভরযোগ্যতা প্রমাণ করার জন্য ঐসব দলিপত্রাদি পরীক্ষা করার নামই নিরীক্ষা।”

ইন্টারন্যাশনাল স্ট্যার্ন্ডাড অব অডিটিং অনুসারে, “মতামত প্রদানের জন্য কোন প্রতিষ্ঠানের আকার ও আইনগত রূপ এবং প্রতিষ্ঠানটি মুনাফাভোগী বা অমুনাফাভোগী তা বিবেচনায় না এনে তার আর্থিক বিবরনী বা অর্থ সম্পর্কিত তথ্যাবলির নিরপেক্ষ পরীক্ষাকে নিরীক্ষা বলে।”

মাউটিজ এর মতে, “হিসাব সংক্রান্ত বিবরণী ও প্রতিবেদনগুলোর নির্ভুলতা ও নির্ভরযোগ্যতা নির্ণয়ের জন্য হিসাব  সংক্রান্ত তথ্যগুলো যাচাই করা হলো নিরীক্ষার বিষয়বস্তু।”

আর আর কমবার বলেন, “নিরীক্ষা হলো তৃতীয় ব্যক্তি কর্তৃক হিসাবের জন্য দায়ী ব্যক্তি বা ব্যক্তিবর্গ কর্তৃক লিপিবদ্ধকৃত হিসাবের বই ও তথ্যাদির নিরপেক্ষ পরীক্ষা, যার উদ্দেশ্য হলো প্রস্তুতকৃত হিসাব বিবরনীর নির্ভুলতা যাচাই করা।”

মন্টগোমেরি বলেন, “কোন ব্যবসা বা অন্য কোন প্রতিষ্ঠানের আর্থিক কাজকর্ম ও তার ফলাফল নির্ধারণ করা বা তাদের সত্যতা যাচাই করা ও সে সম্পর্কে প্রতিবেদন পেশ করার উদ্দেশ্যে হিসাব সংক্রান্ত বইসমূহ ও অন্যান্য দলিলপত্রাদির নিয়মানুগ পরীক্ষাকে নিরীক্ষা বলা হয়।

R.R. Comber Says, Audit is an independent examination of the financial books & records of some, person or persons responsible or accountable to a third party with a view of verifying the accountancy of statement prepared by or for the accounting party.

Mautz Says, Auditing is concerned with the verification of accounting data for determining the accuracy and reliability of according statements and reports.

A.W. Hanson Says, an audit in an examination of such records of establish their reliability and the reliability of statements drawn from there.

There are two objectives of auditing one is Primary Objective another is Secondary Objective.

উপরোক্ত আলোচনা থেকে এটাই প্রতীয়মান হয় যে বিজ্ঞ, প্রাজ্ঞ এবং যোগ্যতা সম্পূর্ণ নিরপেক্ষ ব্যক্তি দ্বারা হিসাবরক্ষক কর্তৃক প্রস্তুতকৃত প্রতিষ্ঠানের লাভ-লোকসান হিসাবে ও উদ্বর্তপত্রে প্রদর্শিত আর্থিক ফলাফল ও আর্থিক অবস্থা সম্পর্কিত ভাউচার ও অন্যান্য দলিলপত্রের সাহায্যে সমালোচনামূলক ও সুচতুর সত্যতা যাচাই করাকে নিরীক্ষা বলা হয়।

Post a Comment

Previous Post Next Post