চলমান প্রতিষ্ঠান ধারণা/ Going Concern Assumption: ISA-23

  


চলমান প্রতিষ্ঠান ধারণা কিঃ
একটি প্রতিষ্ঠান অনন্তকাল ধরে চলতে থাকবে এই দৃষ্টিকোণ থেকে বিবেচনা করাই চলমান প্রতিষ্ঠান ধারণা। সাধারণভাবে এটা মেনে নেয়া হয়ে যে, অদূর ভবিষ্যতে কোন প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার বা বন্ধ হয়ে যাবার কোন সম্ভাবনা নেই।

কোন প্রতিষ্ঠান চলমান থাকবে কিনা তা নিরূপণ করার দায়িত্ব ব্যবস্থাপনা কর্তৃপক্ষের। কারণ চলমান প্রতিষ্ঠান ধারণার উপর ভিত্তি করে আর্থিক বিবরণী তৈরি করা হয়। আর্থিক বিবরণী তৈরি ও এতদসংক্রান্ত দায়-দায়িত্ব ব্যবস্থাপনা কর্তৃপক্ষের উপরই বর্তায়।

চলমান প্রতিষ্ঠান ধারণা যাচাইকালে বিবেচ্য বিষয়সমূহঃ
একটি প্রতিষ্ঠান অদূর ভবিষ্যতে চলমান থাকবে কিনা তা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একটি যুক্তিযক্ত অনুমান। এই অনুমান নিম্নলিখিত বিষয়ের উপর নির্ভরশীল:
১. কোন বিষয়ের সাথে জড়িত অনিশ্চয়তার মাত্রা পরীক্ষা। যাতে করে কোন নির্দিষ্ট সময়ের উদ্ভূত ঘটনা চলমান প্রতিষ্ঠান ধারণাকে ভুল প্রমাণিত না করে।
২. প্রতিষ্ঠান আকার ও জটিলতা, ব্যবসায়ের প্রকৃতি ও বাহ্যিক উপাদান কর্তৃক প্রতিষ্ঠানের উপর প্রভাব প্রভৃতি বিবেচনা।
৩. বর্তমানে দাঁড়িয়ে ভবিষ্যতকে পূর্বানুমান এমন বিচার বুদ্ধি দিয়ে করতে হবে যাতে ভবিষ্যৎ অনিশ্চিত বা অসঙ্গতিপূর্ণ হলেও এটা বলা যায় যে ঐ সময়ের ভিত্তিতে অনুমান যুক্তিসঙ্গত ছিল।

চলমান প্রতিষ্ঠান ধারণা যাচাইয়ের ক্ষেত্রে নিরীক্ষকের কর্তব্য কিঃ
একজন নিরীক্ষক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কর্তৃক নিরূপিত চলমান প্রতিষ্ঠান ধারণা ব্যবহার করে তার নিরীক্ষা কাজ সম্পর্কিত করে। এক্ষেত্রে তার দায়িত্বসমূহ নিম্নরূপ:
ক. পযাপ্ত পরিমাণে উপযুক্ত প্রমাণাদি সংগ্রহ করা যাতে করে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিরূপিত চলমান প্রতিষ্ঠান ধারণা যথাযথ কিনা তা যাচাই করা যায়।
খ. এমন কোন বস্তুগত অনিশ্চয়তা আছে কিনা যেটা চলমান প্রতিষ্ঠান ধারণাকে ভুল প্রমাণ করে।
গ. তবে ভবিষ্যতের অনিশ্চয়তা অনেকাংশেই নিরীক্ষক বা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যুক্তিসঙ্গত অনুমানের মধ্যে নাও আসতে পারে। কারণ ভবিষ্যৎ পূর্বানুমান অত্যান্ত কঠিন। সামগ্রিক অবস্থার প্রেক্ষিতে শুধু বর্তমানের অনিশ্চিয়তা একজন নিরীক্ষক চিহ্নিত করতে পারেন।

Post a Comment

Previous Post Next Post